ঢাকাSaturday , 15 August 2020
  • অন্যান্য

আজ জাতীয় শোক দিবস

news
August 15, 2020 7:10 am । ৮৩ জন
Link Copied!

মোঃ ইব্রাহীম খলিল মোল্লা : আজ জাতীয় শোক দিবস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র স্বরণে দেশের প্রতিটি জাগায় পালিত হচ্ছে জাতীয় দিবস। প্রতিবছরের ন্যায় ১৫ই আগস্ট এইদিনে জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে এ দিবসটি শোকের সাথে পালন করা হয়। এ দিবসে কালো পতাকা উত্তোলন ও বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাংলাদেশ ও স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। তাই দিনটিকে স্মরণীয় করে রাখতে এ দিবসের উৎপত্তি।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডির ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে স্বপরিবারে নিহত হন। সেদিন তিনি ছাড়াও ঘাতকের বুলেটে নিহত হন তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। শুধু তাই নয়, তাদের পরিবারের সদস্য ও আত্মীয় স্বজনসহ নিহত হন আরো ১৬ জন।

ঐদিন মুজিব পরিবারের সদস্যবৃন্দ নিহত হন যারা : ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশু পুত্র শেখ রাসেল; পুত্রবধু সুলতানা কামাল ও রোজী কামাল; ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি। জীবনের ঝুঁকি নিয়ে বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে এসে নিহত হন কর্নেল জামিল উদ্দীন এবং আরও অনেকেই। দেশের বাহিরে থাকায় বেঁচে যান জননেত্রী শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানা। প্রতি বছর ১৫ই আগস্ট জাতি গভীর শোক ও শ্রদ্ধায় স্মরণ করে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্যদের পালিত হয় জাতীয় শোক দিবস।