ঢাকাThursday , 27 August 2020
  • অন্যান্য

নানা আয়োজনে জাতীয় কবি নজরুলকে স্মরণ


August 27, 2020 11:15 pm । ৭৫ জন
Link Copied!

অনলাইন ডেস্ক : নানা আয়োজনের মাধ্যেম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।দিনটি উপলক্ষে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এরপর সংস্কৃতি মন্ত্রণালয়, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা জানিয়ে ঢাবি উপাচার্য বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে প্রেরণার এক অসাধারণ উৎস কাজী নজরুল ইসলাম। কঠিনতম সময়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছে নজরুলের গান ও কবিতা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শ্রদ্ধা জানিয়ে বলেন, নজরুলের অসাম্প্রদায়িক চেতনায় এ দেশ থেকে সাম্প্রদায়িকতার বিষ বৃক্ষের মূল উৎপাটন করবো বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। একইসঙ্গে নজরুলের চেতনায় সমৃদ্ধি ও সাম্যবাদী সমাজ বিনির্মাণ করবো।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বদরুল আরেফীন বলেন, নজরুলের কীর্তি ও রচনা চর্চার মাধ্যমে আমরা আমাদের সাহিত্য অঙ্গন আরও এগিয়ে নেবো।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শ্রদ্ধা জানিয়ে বলেন, নজরুল আমাদের জাতীয় জীবনের প্রতিটি ঘটনার সঙ্গে জড়িত। দুঃশাসনের এ যুগে তিনি আমাদের প্রতিটি ক্ষণ এমনভাবে আচ্ছন্ন করে রেখেছেন, এ দুঃসময় অতিক্রম করার জন্য, সংগ্রামে উদ্বুদ্ধ করতে তিনি আমাদের পাশেই রয়েছেন।

কবির নাতনি খিলখিল কাজীসহ অনেকে সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম নজরুল বিশেষজ্ঞ হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন।

এছাড়া জাতীয় কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাদ ফজর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়া’য় কোরানখানি অনুষ্ঠিত হয়।