ঢাকাSaturday , 15 August 2020
  • অন্যান্য

বঙ্গবন্ধুর চেতনা

news
August 15, 2020 10:07 am । ১২১ জন
Link Copied!

মুহাম্মদ আনিসুর রহমান জাফরী : আমি কোন রাজনৈতিক দলের বড় কোন নেতা নই। এমনকি কোন রাজনৈতিক গবেষক নই। কারণ ইসলামী ভাবধারার আধ্যাত্মিক ও সুফি ঘরানার ধ্যান ধারনাই আমার রাজনীতি ও আমার আদর্শ। তাই জাগতিক মানব রচিত কোন রাজনৈতিক দলের নেতা বা ঘোর সমর্থক আমি নই। তবে রাজনৈতিক সচেতন বটে। রাজনৈতিক সচেতনার তাড়ণা হতে যেসব রাজনৈতিক নেতার দ্বারা মানবতা, দেশ ও দশের উপকার হয় তাদেরকে আমি শ্রোদ্ধা করি, প্রণাম জানাই।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দেশের জন্য সেই রকম একজন মহান নেতা। লেখক হিসাবে উনার যত ভাষণ ও বক্তব্য পাঠ করেছি ও শুনেছি, তার অধিকাংশ মানবতা, প্রেম, দেশ ও দশের কল্যাণে। যার কল্যাণে ও নেত্রিত্বে এ দেশের মহান স্বাধীনতা আমরা পেয়েছি।
আমি যতটুকু জানি, বঙ্গবন্ধু ও উনার পুর্ববতী বংশের অনেকেই সুফি ও আউলিয়া কেরামের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। আমি বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নং বাড়ির জাদুঘরে ঘুরতে গিয়ে- বঙ্গবন্ধুর হযরত বড়পীর গাউসুল আযম দস্তগীর শায়েখ মহিউদ্দিন আব্দুল কাদের জিলানীর(আঃ) বাগদাদের মাজার শরীফের জিয়ারতের দৃশ্য দেখেছি।
এমনকি উনিই সেই মহান রাষ্ট্র নায়ক যে বড়পীরের মাজার শরীফের গিলাফ পাক বাংলাদেশে এনে বায়তুল মোকাররম মসজিদে সকলকে জিয়ারতের সুযোগ করে দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে সেই গিলাফ ওহাবী ও কওমী মতাদর্শীদের চক্রান্তে রাখা সম্ভব হয়নি। যতটুকু জানি সেটা এখন মহাখালি গাউসুল আযম মসজিদে সংরক্ষিত রয়েছে।
যাই হোক বঙ্গবন্ধু কোন নির্দিষ্ট দলের হলেও উনার মনমানসিকতা ছিল উদারপন্থী ও মানবতাবাদি। উনার এই দিকটা মনে প্রাণে শ্রদ্ধা রাখি ও কৃতজ্ঞতা জানাই। বঙ্গবন্ধুর সেই উদারতা, মানবতা ও অসাম্প্রদায়িক চেতনা বর্তমান অধিকাংশ রাজনৈতিক নেতাদের মধ্যে খুবই বিরল। রাজনৈতিক নেতাদের মধ্যে ফিরে আসুক বঙ্গবন্ধুর চেতনা, গড়ে উঠুক আগামী দিনের বঙ্গবন্ধু। দেশের কল্যাণ বয়ে আসুক এই কামনায় লেখা শেষ করছি।
আল্লাহ তায়ালা আমাদের প্রিয় বঙ্গবন্ধুকে জান্নাতুল ফেরদাউস দান করুক। (আমিন) ১৫ আগস্ট ২০২০ ইং