ঢাকা      সোমবার ২০, সেপ্টেম্বর ২০২১ - ৫, আশ্বিন, ১৪২৮ - হিজরী

সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে বিমানের বাণিজ্যিক ফ্লাইট চালু হচ্ছে

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ

সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে বিমানের বাণিজ্যিক ফ্লাইট নিম্নোক্ত শর্তাবলি সাপেক্ষে পুনরায় চালু হচ্ছে-

>  সৌদি বিমানবন্দর কর্তৃপক্ষের প্রয়োজনীয় ল্যান্ডিং অনুমতি পাওয়ার পরিপ্রেক্ষিতে আগামী ২৯শে সেপ্টেম্বর তারিখে রিয়াদে ও ৩০শে সেপ্টেম্বর তারিখে জেদ্দায় একটি করে বিশেষ ফ্লাইট পরিচালনা করবে। 

>  রিয়াদে কেবল ১৮ ও ১৯ মার্চ এবং জেদ্দায় ১৮, ১৯ ও ২০ মার্চের বিমানের ফিরতি টিকেটধারী যাত্রীগণকে আগামী ২৫শে সেপ্টেম্বর সকাল থেকে সকল তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্রসহ বিমান কাউন্টারে বুকিং করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

>  বিমান কেবল ঢাকা থেকে জেদ্দা ও রিয়াদে যাত্রী পরিবহন করবে। অভ্যন্তরীণ স্টেশন- বরিশাল/ চট্টগ্রাম/ কক্সবাজার/ যশোর/ রাজশাহী/ সৈয়দপুর/ সিলেট থেকে কোন যাত্রী পরিবহন করা হবে না। উল্লিখিত স্টেশনের যাত্রীরা ঢাকা থেকে ভ্রমণ করতে পারবেন।

 

বাংলাদেশ থেকে সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের শর্তাবলিঃ

০১. বৈধ ভিসাধারী যাত্রীগণ (বহির্গমন / প্রবেশ / আবাস / ইকামাহ এবং ভ্রমণ) সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে প্রবেশের জন্য অনুমোদিত।

 যাত্রীগণ তাদের “আবশার” (“Absher”)একাউন্ট থেকে ভিসার বৈধতা যাচাই করতে পারবেন। “আবশার” (“Absher”) প্লাটফর্মে প্রবেশের লিংক নিম্নরূপঃ https://www.absher.sa/portal/landing.html

 অথবা মুকিম(muqeem) পোর্টাল থেকেও ভিসার বৈধতা যাচাই করতে পারবেন। Muqeem Portal এর লিংক: https://muqeem.sa/#/visa-validity/check

 

০২. ফ্লাইট ছাড়ার ৬ ঘন্টা পূর্বে যাত্রীদের স্মার্ট ফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে।

নিম্নোক্ত প্রক্রিয়াগুলো সম্পাদন  করতে হবে যা সকলের জন্য বাধ্যতামূলকঃ

০৩. উপরে উল্লিখিত যাত্রীদের বিমানে বোর্ডিং এর অনুমতি দেয়া হবে না যদি না তারা সরকার অনুমোদিত পরীক্ষাগার থেকে পিসিআর পরীক্ষার নেগেটিভ ফলাফল দিতে পারে এবং এটা যাতে কোনভাবেই সৌদি আরবে পৌঁছানোর আগে ৪৮ ঘন্টার বেশি না হয়। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ৬ কপি বহন করতে হবে এবং সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে।

 

০৪. উপরে উল্লিখিত যাত্রীগণ, সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলি মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। বিমানে বোর্ডিং এর পূর্বে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের disclaimer form পূরণ এবং স্বাক্ষর করতে হবে এবং সৌদি বিমান বন্দরে প্রবেশের সাথে সাথে বিমান বন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণকৃত ও স্বাক্ষরকৃত ফর্মটি জমা দিতে হবে। ফরমটি এতদ্বসঙ্গে সংযুক্ত করা হল: Click Here

 

০৫. উপরে বর্ণিত নির্দেশাবলি অমান্য করার ফলে সিভিল এভিয়েশন আইনের ১৬৩ অনুচ্ছেদ অনুযায়ী বিশাল জরিমানা আরোপিত হবে। যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের disclaimer form (অনুচ্ছেদ-২) এ উল্লিখিত “ Tataman and Tawakkalna Apps(applications) ডাউনলোড করতে হবে যার লিংকগুলো নিম্নে দেওয়া হলঃ

       Tawakkalna- https://play.google.com/store/apps/details?id=sa.gov.nic.tawakkalna&hl=en_GB

       Tataman -  https://www.moh.gov.sa/en/eServices/Pages/Rest-assured.aspx

০৬. সকল যাত্রীকে ২ দিন নিজ গৃহে  self-quarantine থাকতে হবে।

০৭. সকল যাত্রীদের সৌদি আরবে পৌঁছানোর ৮ ঘন্টার মধ্যে Tataman app এর মাধ্যমে তাদের আবাসস্থলের অবস্থান অবহিত করতে হবে।

০৮. সকল যাত্রীকে কোভিড-১৯ এর উপসর্গগুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে এবং কোন উপসর্গ দেখা গেলে তাৎক্ষণিকভাবে ৯৩৭ এ কল করতে হবে অথবা প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র যেতে হবে অথবা যদি প্রয়োজন হয় জরুরি বিভাগে যেতে হবে।

০৯. Tataman app এ যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

১০. নিজ গৃহে  self-quarantine থাকার সময় যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের disclaimer form

  উল্লিখিত পূর্ব সতর্কতামূলক পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।

 

 

বিস্তারিতঃ আরও বিমান ওয়েবসাইটে দেখুন।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ: