ঢাকা      সোমবার ২০, সেপ্টেম্বর ২০২১ - ৫, আশ্বিন, ১৪২৮ - হিজরী

পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে, ঢাকা ও চট্টগ্রামে লেনদেন বৃদ্ধি 

আমার বাংলা ডেস্ক: পবিত্র ঈদুল ফিতরের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ মে) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। তবে, এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বুধবার ডিএসইর লেনদেন হয়েছে ২০৯৯ কোটি টাকা।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮২ ও ২২০১ পয়েন্টে অবস্থান করছে।


বুধবার ডিএসইতে ২ হাজার ৯৯ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৮০ কোটি টাকার লেনদেন বেড়েছে।
আগের দিন ডিএসইতে ২ হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টি কোম্পানি কমেছে ১৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, প্রাইম ব্যাংক, লংকাবাংলা, সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, বিএটিবিসি, রবি, জিবিবি পাওয়ার, ন্যাশনাল ফিড ও এনসিসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১২৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৬৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬০ কোটি ৭৪ লাখ টাকার।

এবি/এনএস

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ: