ঢাকা      শুক্রবার ১৮, জুন ২০২১ - ৪, আষাঢ়, ১৪২৮ - হিজরী

ঘোষিত বাজেটে পরিবেশ খাত উপেক্ষিত: সবুজ আন্দোলন

নিজস্ব প্রতিবেদক: নদীমাতৃক ও সবুজ শ্যামল বাংলাদেশ যখন পরিবেশ বিপর্যয়ের জর্জরিত তখন নব্য ঘোষিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে পরিবেশ খাত উপেক্ষিত।

রবিবার (৬ই জুন) পরিবেশবাদী সামাজিক সংগঠন সবুজ আন্দোলন মাদারীপুর জেলা শাখার উদ্যোগে  “পরিবেশ বিপর্যয় রোধে করণীয় শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি” তে এমনটাই দাবি জানিয়েছেন সবুজ আন্দোলন সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

বাপ্পি সরদার তার বক্তব্যে বলেন, বিগত ২০২০-২১ অর্থ বাজেটে পরিবেশ খাত যেমন অবহেলিত ছিল তেমনি নতুন বাজেটে পরিবেশ খাতের দিকে নজর দেয়নি বর্তমান সরকার। যেখানে সারা পৃথিবী জুড়ে পরিবেশ বিপর্যয় নিয়ে উদ্বিগ্ন সেখানে বর্তমান বাজেট হয়েছে আমলা নির্ভর। বর্তমান বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয় যখন বাংলাদেশের সকল পরিবেশবাদী সংগঠন ও গবেষকদের স্টেকহোল্ডার বডি তৈরি করে সঠিক পরিকল্পনা তৈরির মাধ্যমে কাজ করবে তখনই পরিবেশ বিপর্যয় অনেকাংশে রোধ করা সম্ভব হবে। সারা বাংলাদেশে সরকারিভাবে আগামী ২ বছরে ১০ কোটি গাছের চারা লাগানোর আহ্বান জানাচ্ছি। পাশাপাশি বেসরকারি পর্যায়ে সমাজের সকল বিত্তবান ও পরিবেশবাদী সংগঠন কেউ বৃক্ষরোপণে এগিয়ে আসতে হবে। ধারাবাহিকতায় আজ আমরা মাদারীপুর জেলার শিবচর উপজেলা বৃক্ষরোপন কর্মসূচী বাস্তবায়ন করলাম।

শিবচর উপজেলা শাখার সমন্বয়কারী ও মেম্বার পদপ্রার্থী লোকমান খানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাংগঠনিক সম্পাদক রবিন চৌধুরী, শিরুয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী মান্নান মাদব্বর, পূর্ব কাকৈর হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম মাদব্বর, সাবেক মেম্বার হুমায়ুন কবির খান, দলিল উদ্দিন খান, ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাজমুল হুদা প্রমুখ।

এবি/এনএস

সংবাদটি শেয়ার করুন:

 




জনপ্রিয় বিষয় সমূহ: