ঢাকা      সোমবার ১৫, অগাস্ট ২০২২ - ৩১, শ্রাবণ, ১৪২৯ - হিজরী

আমার দেখা একজন সবুজ যোদ্ধা বাপ্পি সরদার

এম শাহীন আলম: পৃথিবী যখন পরিবেশ বিপর্যে ক্ষীণ হয়ে যাচ্ছে! নদী নালা গতি হারাচ্ছে, প্রকৃতি হারাচ্ছে আপন সৌন্দর্য। ঠিক এমন একটি সময় তরুণ উদ্যোগতা হাতে নিয়েছে পরিবেশের, প্রকৃতির। তিনি হচ্ছেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠা ও চেয়ারম্যান বাপ্পি সরদার। পাহাড় পর্বত নদী নালা পশুপাখির কান্না যেন তিনি উপলব্ধি করতে পারেন। ছুটে চলেছেন দেশের এ প্রান্ত থেকে ওই প্রান্তে। পরিবেশ প্রেমে জাগ্রত করছেন সমাজের তরুণদের। তাদের নিয়েই চালিয়ে যাচ্ছেন সবুজ আন্দোলন। 

এ যেন এক রোবট ম্যান চালিকা শক্তি ছাড়ায় যেন চলে দিবানিশি। আমি একদিন জিজ্ঞেস করলাম কিভাবে সম্ভব। তিনি বললেন কি সম্ভব। প্রশ্নের খাতিরে বলে বসলাম এই যে আপনি দেশের এ প্রান্ত হতে ওই প্রান্তে দৌড়ে বেড়ান ক্লান্তি লাগে না! তিনি বললেন দেশপ্রেম আমার ক্লান্তি দূর করে দেয়। এমন প্রশ্নে আমি মুগ্ধ হয়ে বললাম আমি সবুজ আন্দোলন করতে চাই। তিনি আমাকে পরিবেশ বিপর্যয় রোধ সম্পর্কে ধারণা দিলেন আমি অনুপ্রাণিত হলাম তার কথায় ও দৃষ্টিভঙ্গিতে। 

তিনি আমাকে  দায়িত্ব দিলেন ধামরাই উপজেলা কমিটি গঠন করুন, আমিও দায়িত্ব কাঁদে নিয়ে ধামরাই উপজেলা কমিটি গঠন করার লক্ষ নিলাম? আমার অত্যান্ত কাছের মানুষ বড়ভাই দৈনিক প্রথম আলোর সিনিয়র সহ সম্পাদক মাহমুদ ইকবাল ভাইয়ের সাথে আলোচনা করলাম তিনি আমাকে অনুপ্রেরণা দিলেন এবং পাশে থাকবেন বলে আশ্বস্ত করলেন আমি উদ্দীপনা পেলাম। এরপর সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা নিয়ে আলোচনা করি রাষ্ট্র পক্ষের আইনজীবী জনাব জাহাঙ্গীর আলম(এজিপি) সাথে তিনিও ব্যাপক সাহস দিলেন এবং পাশে থাকবেন বললেন।

একদিন আমার সকল কাছের সহযোদ্ধা তাদের নিয়ে বসলাম সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা গঠন করার লক্ষে। সকলের মতামতের উপর বৃত্তি করে আমাকে এগিয়ে যেতে বললেন।

আমরা ৩১ সদস্যের কমিটি গঠন করলাম আমাকে(এম শাহীন আলম) করা হলো সভাপতি, গোবিন্দ পাল জয়কে করা হলো সাধারণ সম্পাদক। ব্যাপক আলোরন তৈরি হলো। বিভিন্ন প্রথম সারির গণমাধ্যমে কমিটি নিয়ে জুড়ালো রিপোর্টিং হল। 

এরপর থেকে পরিবেশ বিপর্যয় রোধে কাজ করে যাচ্ছেন সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা। পরিবেশ বিপর্যয় রোধে বৃক্ষরোপণ ও বিতরণ এবং পরিবেশের ওপর ট্রেনিং কর্মশালা সার্টিফিকেট দেয়া। বংশী নদী গাজীখালী নদী দূষণ রোধে ও নদী পাড় দখল বন্ধে মানববন্ধন। এভাবেই কাজ করে যাচ্ছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন।

লেখক ও সাংবাদিক: এম শাহীন আলম 

সভাপতি সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা। 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ: