ঢাকা      সোমবার ১৫, অগাস্ট ২০২২ - ৩১, শ্রাবণ, ১৪২৯ - হিজরী

শুধু অর্থ উপার্জন নয়, অসহায় মানুষের পক্ষে আইনী লড়াই চালিয়ে যেতে চান অ্যাডভোকেট কুসুম

আমার বাংলা নিউজ এর বিশেষ প্রতিনিধির সাথে দেশের আইন-আদালত ও সমসাময়িক বিষয় নিয়ে আলাপচারিতার এক পর্যায়ে এমন অভিব্যক্তি প্রকাশ করেন ঢাকা আইনজীবী সমিতির  সদস্য অ্যাডভোকেট ডি. এম. জোবায়েদ-উর-রহমান কুসুম। বর্তমানে আইন পেশায় ব্যস্ততম সময় পার করছেন এই আইনজীবী। আদালত অঙ্গনের ব্যস্ততার ফাঁকে আমার বাংলা নিউজ এর সাথে বিভিন্ন বিষয় নিয়ে কথা হয় এই আইনজীবীর সাথে। কথোপকথনের উল্লেখযোগ্য বিষয়গুলো যেমন ছিল।

  এ/বি নিউজ : অনেক পেশার মধ্য থেকে আইন পেশায় আসার কারণ জানতে পারি কি? তাছাড়াও আমরা জানি এই পেশায় সফল হতে অনেক সময় লাগে এবং প্রতিযোগিতা অনেক বেশি এ বিষয়ে আপনার মন্তব্য কি? 
  অ্যাডঃ কুসুম : ধন্যবাদ আপনাকে, আপনি খুবই কমন তবে গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। অন্য সব পেশার সাথে খুব বেশি কম্পেয়ার করে আমি এই পেশায় আসি নাই, একান্তই নিজের ইচ্ছা ও বাবার সাপোর্ট ছিল। দ্বিতীয়তঃ মানুষের জন্য, বিশেষ করে অসহায়, সুবিধাবঞ্চিত ও ন্যায়বিচার থেকে বঞ্চিত মানুষদের জন্য তথা সমাজের জন্য ভালো কিছু করার অনেক সুযোগ রয়েছে।
আর যেকোনো পেশাতেই সফল হতে হলে কঠোর পরিশ্রম ও ধৈর্যের বিকল্প নেই তবে আইন পেশার ক্ষেত্রে এটি একটু বেশি-ই প্রয়োজন। 
পেশাগত প্রতিযোগিতার ক্ষেত্রে এখানে ব্যক্তিগত নৈপুণ্যের বিষয় অনেক গুরুত্বপূর্ণ। মেধা ও মননশীলতা কাজে লাগিয়ে ব্যক্তিগত নৈপুণ্যের অধিকারী হলে যে কোনো আইনজীবী পেশাগত প্রতিযোগিতায় টিকে থাকবে বলে আমার বিশ্বাস।

  এ/বি নিউজ : আইনজীবী হিসেবে আপনার পেশাগত জীবন কেমন চলছে? যেমন ধরুন, আপনার প্রাপ্তি-অপ্রাপ্তি বা প্রত্যাশা... 
  অ্যাডঃ কুসুম : আলহামদুলিল্লাহ, ভালো আছি। 
কর্মব্যস্ত জীবন, ব্যস্ত সময় পার করছি। পেশাগত  জীবন নিয়ে আমি সন্তুষ্ট, আপাতত অসন্তুষ্টির কোন কারণ নেই। আর প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব করার সময় এখনো আসেনি। প্রত্যাশার তো আর শেষ নেই সে বিষয়ে না হয় অন্য একসময় বলবো।

  এ/বি নিউজ : এবার একটু ভিন্ন বিষয় নিয়ে কথা বলা যাক। আদালত প্রাঙ্গণ ঘুরে দেখে আমার যেটা মনে হল বিচার প্রার্থী, আইনজীবী, পুলিশ, সাংবাদিক, কোর্ট স্টাফ ও অন্যান্য প্রয়োজনে কোর্টে আসা লোকজনের ব্যাপক সমাগম। কিন্তু সেই অনুযায়ী আদালত ভবন, ভবনের সিড়ি-লিফট, এজলাস কক্ষ, কোর্ট এলাকায় চলাচলের রাস্তাঘাটসহ বিভিন্ন বিষয় অপর্যাপ্ত বলে মনে হয়েছে। এ বিষয়ে আপনার মন্তব্য -
  অ্যাডঃ কুসুম : এটি দীর্ঘদিন যাবৎ চলমান একটি সমস্যা। আদালতে আসা-যাওয়া করা প্রতিটি লোক-ই এই প্রবলেম ফেইস করেন, বিশেষ করে আইনজীবী ও বিচারপ্রার্থীদের  প্রতিনিয়তই এই সমস্যার মুখোমুখি হতে হয়। আমার মনে হয় যথাযথ কর্তৃপক্ষ এই বিষয়ে সুনজর দিলে সমস্যা কিছুটা হলেও দূর হবে।
যথাযথ কর্তৃপক্ষের প্রতি আমার আহবান থাকবে তারা যেন এ বিষয়ে যথেষ্ট আন্তরিকতার সাথে সুদৃষ্টি দেন। 

  এ/বি নিউজ : বিচারপ্রার্থীরা প্রায়শই অভিযোগ করেন  মামলা মোকদ্দমা নিষ্পত্তি হতে অনেক দীর্ঘ সময় ব্যয় হয়, বিচার ব্যবস্থা নিয়ে বিচারপ্রার্থীদের এই অভিযোগের বিষয়ে আপনার মতামত কি?
  অ্যাডঃ কুসুম : বিভিন্ন কারণে একটি মামলা নিষ্পত্তি হতে দীর্ঘ সময় ব্যয় হতে পারে। মামলা নিষ্পত্তির দীর্ঘসূত্রিতার দায় ঢালাওভাবে  শুধুমাত্র বিচার বিভাগের উপর দেয়া যাবে না। 
যেমন ফৌজদারি মামলার ক্ষেত্রে তদন্ত কার্যক্রম, তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল, বিচারের পর্যায়ের সাক্ষী হাজির না হওয়া ইত্যাদি কারণে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হতে পারে।
আবার দেওয়ানী মোকদ্দমা এর ক্ষেত্রে নোটিশ জারি, জবাব দাখিল, মোকদ্দমার বিভিন্ন পর্যায়ে পক্ষদের সময়ের আবেদন ইত্যাদি কারণে নিষ্পত্তি বিলম্বিত হয়। তাছাড়াও মামলার তুলনায় বিচারক স্বল্পতা, বিচারিক পদ্ধতি সহ নানাবিধ কারণে মামলা নিষ্পত্তি হতে প্রয়োজনের তুলনায় দীর্ঘ সময় ব্যয় হতে পারে।

  এ/বি নিউজ : অনেকে-ই বলে থাকেন আমাদের দেশে আছে কিন্তু সঠিক প্রয়োগ নাই কিংবা আইনের বেড়াজালে দেশের নাগরিকগণ অনেক সময় হয়রানির শিকার হন, এ বিষয়ে আপনার মন্তব্য কি? 
  অ্যাডঃ কুসুম : এই বিষয়ে সরকার বা সরকার কর্তৃক তৎসংক্রান্ত দায়িত্বপ্রাপ্ত যথাযথ কর্তৃপক্ষকে আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করতে হবে এবং সেই সাথে দেশের কোনো নাগরিক যেন অহেতুক হয়রানির শিকার না হয় সেইদিকে লক্ষ রাখতে হবে। অপরদিকে নাগরিকদের দায়িত্ব হবে দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আইন মান্য করা।

   এ/বি নিউজ : আইনজীবী হিসেবে আপনার
পেশাগত ভবিষ্যৎ পরিকল্পনার কথা বলবেন কি?
  অ্যাডঃ কুসুম : (মৃদু হেসে) ভবিষ্যৎ পরিকল্পনা তো অনেক কিছুই আছে, তবে ভবিষ্যতের কথা ভবিষ্যতে আবার কথা হলে বলবো ইনশাল্লাহ্।
  আইনজীবী হিসাবে পেশাগত জীবনে শুধু অর্থ উপার্জন নয়, অসহায় মানুষের পক্ষে আইনি লড়াই চালিয়ে যেতে চাই। 

  এ/বি নিউজ : আমার বাংলা নিউজকে  সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল। 
  অ্যাডঃ কুসুম : আপনাকেও ধন্যবাদ। আমার বাংলা নিউজ সহ সকলের জন্য শুভকামনা রইল।

সংবাদটি শেয়ার করুন:

 

আরো সংবাদ





বাগাতিপাড়ায় মাদকসহ দুই জন আটক

বাগাতিপাড়ায় মাদকসহ দুই জন আটক

০৪ অক্টোবর, ২০২০ ১৬:৫৮







Your server does not support the GD function required to process this type of image.

Your server does not support the GD function required to process this type of image.

Your server does not support the GD function required to process this type of image.

Your server does not support the GD function required to process this type of image.

Your server does not support the GD function required to process this type of image.

Your server does not support the GD function required to process this type of image.

বাগাতিপাড়ায় স্কুল শিক্ষক ও ছাত্রীকে নিয়ে এমন কি ঘটেছিল










জনপ্রিয় বিষয় সমূহ: